মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st মে ২০২১

সেবা সহজীকরণ

অধিদপ্তর/ দপ্তরের নাম : পাট অধিদপ্তর

মন্ত্রণালয়/বিভাগের নাম : বস্ত্র ও পাট মন্ত্রণালয়

 

 

১। নাগরিক সেবার তালিকা

 

ক্রম

সেবা নাম

১.

পাট ও পাটজাত পণ্যের ব্যবসার লাইসেন্স প্রদান

২.

পাট ও পাটজাত পণ্যের ব্যবসার লাইসেন্স নবায়ন

৩.

পাটকল সমূহে উৎপাদন পর্যায়ে পণ্যমান নিয়ন্ত্রণ

৪.

পরিদর্শনের মাধ্যমে উৎপাদিত পণ্যের মান নিশ্চিতকরণ

৫.

পরীক্ষাগারের মাধ্যমে মানসম্পন্ন পণ্য উৎপাদনে মিলসমূহকে পরামর্শ ও সহায়তা প্রদান

৬.

পাটকলসমূহে উৎপাদিত পাটপণ্যের রাসায়নিক মান পরীক্ষণ

৭.

পাটচাষিদেরকে বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান (প্রকল্পের মাধ্যমে)

৮.

পাটচাষিদেরকে বিনামূল্যে রাসায়নিক সার ও কীটনাশক প্রদান (প্রকল্পের মাধ্যমে)

 

২।  সহজিকৃত সেবার নাম: অনলাইন লাইসেন্স সিস্টেম

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

৩। সেবাটি সহজিকরণের পূর্বের প্রসেস ম্যাপ এবং পরের প্রসেস ম্যাপ (পাশাপাশি রাখা)

বিদ্যমান পদ্ধতির প্রসেস ম্যাপ (Process Map) :                               সহজীকৃত পদ্ধতির প্রসেস ম্যাপ (Process Map):

 

       
 

১. মহাপরিচালক/সহকারী পরিচালক/মুখ্য পরিদর্শক/পরিদর্শক কার্যালয়ে গমন

   

১. অনলাইনে নির্ধারিত ফরমে আবেদন

 

 

 

 

 

                                                        

২. সহকারী পরিচালক/মুখ্য পরিদর্শক/পরিদর্শক এর আবেদন ও কাগজপত্র যাচাইকালে সঠিক প্রতীয়মান হলে গ্রাহককে আবেদন গ্রহণের সিরিয়াল নং ও লাইসেন্স প্রদানের তারিখ এসএমএস এ জানানো এবং উপপরিচালককে প্রেরন।

                            

 

 

       
 

২.  প্রয়োজনীয় কাগজপত্র সহ ফরম পূরণ করে অফিস প্রধানের কার্যালয়ে জমা প্রদান

 
   

 

 

 

 

 

৩. অফিস সহ: কম্পি: মুদ্রা কর্তৃক কাগজপত্র যাচাই

                            

 

                                                                                                                               

 

           
   

৩. উপপরিচালক কর্তৃক অনুমোদন ও পরিচালকের নিকট প্রেরন

   
 
 

৪. সহকারী পরিচালক/মুখ্য পরিদর্শক/পরিদর্শক কর্তৃক যাচাই

 

 

 

 

 

                                                                                                                           

 

               
   

৪. পরিচালক কর্তৃক অনুমোদন ও স্বাক্ষর এবং মহাপরিচালকের নিকট প্রেরন

   
 
 

৫. উপপরিচালক (পাট) কর্তৃক যাচাই ও স্বাক্ষর

 
   
 

 

 

 

 

 

৫. মহাপরিচালক কর্তৃক অনুমোদন ও স্বাক্ষর

                                                                                                                                  

 

 

 
 

 

 

 

 

৬. সহকারী পরিচালক কর্তৃক লাইসেন্স বহি স্বাক্ষর, গ্রাহককে মোবাইলে অবগত করা এবং লাইসেন্স প্রদান

৬. পরিচালক (পাট) কর্তৃক যাচাই ও স্বাক্ষর

                                                                                                                           

 

 

 
 

 

 

 

 

৭. মহাপরিচালকের অনুমোদন ও স্বাক্ষর

                           

 

 

 
 

 

 

 

 

৮. পরিচালক (পাট) এর অনুমোদন ও লাইসেন্স বহিতে স্বাক্ষর

                               

 

 

 
 

ধাপ সংখ্যা - ৬

সম্পৃক্ত কর্মকর্তা - ৪ জন

সময় -২-৩ দিন দিন

 

 

 

                                

 

       
 

৯. উপপরিচালক (পাট) এর স্বাক্ষর

 
   

 

 

 

 

 

১০. সহকারী পরিচালক কর্তৃক স্বাক্ষর এবং গ্রাহককে মোবাইলে অবগত করা

                                                                                     

 

 

 

                 
   
 
   

১১. গ্রাহকের মহাপরিচালক/সহকারী পরিচালক/ 
     মুখ্য পরিদর্শক/পরিদর্শক কার্যালয়ে গমন

 
   
 
 

১২.অফিস সহ: কাম কম্পি: মুদ্রা: কর্তৃক গ্রাহককে

লাইসেন্স প্রদান

 
   

ধাপ সংখ্যা :- ১২

সম্পৃক্ত কর্মকর্তা/কর্মচারী :- ৬ জন

সময় :- ১ থেকে ১০ দিন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

৪। সেবাটি সহজিকরণের পূর্বের ও পরের  TCV এনালাইসিস তথা  (Time, Cost & Visit) এর  তুলনা

 

 

সহজিকরণের পূর্বের পদ্ধতি

সহজিকরণের পরের  পদ্ধতি

সময় (দিন/ঘন্টা)

৮-১০ দিন

২-৩ দিন

খরচ (নাগরিক ও অফিসের)

১. যাতায়াত খরচ: ৯০০ টাকা

২. প্রসেস খরচ: ১০০ টাকা

মোট খরচ : ১০০০ টাকা

** দূরত্বভেদে কম বেশী হয়ে থাকে

১. যাতায়াত খরচ: ২০০ টাকা

২.প্রসেস খরচ: ২০-৩০ টাকা

মোট খরচ : ২২০/২৩০ টাকা

** দূরত্বভেদে কম বেশী হয়ে থাকে

যাতায়াত

৩-৪ বার

সর্বোচ্চ ২ বার

ধাপ

১২ টি

জনবল

৬ জন

দাখিলীয় কাগজপত্র

একই

একই

 

৫। কোন ধরনের এবং  কত সংখ্যক  স্টেকহোল্ডার/বেনিফিসিয়ারি  সেবা টি গ্রহণ করে থাকে?

  • কাঁচা পাট ও পাটজাত পন্য সংক্রান্ত সকল প্রকার ব্যবসায়ী এবং ১৩৫০০ জন।

৬। সেবাটি বাস্তবায়নের চ্যালেঞ্জ এবং তা নিরসনে গৃহীত কৌশল/ব্যবস্থাসমূহ

ক্রমিক

চ্যালেঞ্জ

গৃহীত ব্যবস্থা

০১.

প্রধান কার্যালয় থেকে লাইসেন্স নিতে হলে যাতায়াত খরচ,সময় ও শ্রম সবকিছুই বেশী হয়। সহকারী পরিচালকের আঞ্চলিক কার্যালয়ের অধীনে ৫-৭ টি জেলা থাকে। জেলায় মূখ্য পরিদর্শকগণ এবং উপজেলায় পরিদর্শকগন দায়িত্ব পালন করে থাকেন। দুরত্ব ভেদে প্রতিবার যাতায়াতে ১ জন লাইসেন্স গ্রহীতার  ১ খেকে ২ দিন সময় ব্যয় হয়ে থাকে। পাশাপাশি ভ্রমণ ভাতা বাবদ অতিরিক্ত অর্থ ব্যয় হয়। কাগজপত্রে ত্রুটি থাকলে সংশোধনের জন্য অতিরিক্ত সময় ও অর্থ ব্যয় হয়ে থাকে। সময় অপচয়ের কারণে দাপ্তরিক কাজ ব্যহত হয়।

*অনলাইন লাইসেন্সিং সিস্টেম    
   চালুকরন

০২.

মাঠ পর্যায়ে প্রদানকৃত লাইসেন্স সমূহ অনলাইনের আওতায় আনা

*মোবাইল অ্যাপ (সোনালী আঁশ)  
  তৈরী

 

৭। সেবাটির প্রচারণা ও টেকসইকরণের কর্মপরিকল্পনা এবং তা বাস্তবায়নে গৃহীত ব্যবস্থাসমূহ

প্রচারণা ও টেকসইকরণের কর্মপরিকল্পনা

গৃহীত ব্যবস্থা

উদ্ধুদ্ধকরণ সভা আয়োজন, সেমিনার আয়োজন, লিফলেট ও বুকলেট বিতরণ, পত্রিকায় বিজ্ঞাপন, জাতীয় পাট বিধিমালায় অন্তর্ভুক্তকরণ, মোবাইল অ্যাপ তৈরী

১. উদ্ধুদ্ধকরণ সভা আয়োজিত

২. সেমিনার আয়োজিত

৩. লিফলেট বিতরণ (প্রায় ৫০,০০০)

৪. পত্রিকায় বিজ্ঞাপন

৫. জাতীয় পাট বিধিমালায় অন্তর্ভুক্ত করা হচ্ছে

৭. মোবাইল অ্যাপ (সোনালী আঁশ) তৈরী

 

2021-05-30-19-31-0fb4a150308a303574583e435af06753.docx 2021-05-30-19-31-0fb4a150308a303574583e435af06753.docx


Share with :

Facebook Facebook